পৃষ্ঠাসমূহ

Sunday, November 10, 2013

ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার

ইন্টারনেট ডাউনলোড ম্যানেজার ফায়ারফক্স ইন্টিগ্রেশান – IDM Firefox Integration


আইডিএম নিয়ে মানুষের সমস্যার অন্ত নেই। এর প্রধান কারণ হচ্ছে মানুষ সব কিছু রেডিমেড পেতে চায়। দেখুন পড়াশুনা না করে এক্সাম দিতে গেলে যেমন অবস্থা হবে তেমনি আইডিএম নিয়ে এক মিনিট সময় ব্যায় করার ইচ্ছা না থাকলে আইডিএম এ সমস্যা হবেই। আমি লাইফ টাইম প্যাচ নিয়ে এর আগে একটি পোস্ট লিখেছিলাম। তার সাথে আমি টিউটোরিয়ালও দিয়েছি। যাতে আপনাদের কাজ সহজ হয়। তাছাড়া আমার করা টিউটোরিয়াল ও দেয়া প্যাচ দিয়ে প্যাচ করলে আপনি আইডিএম আপডেট করতে পারবেন। তারপরও অনেকের সমস্যার অন্ত নেই। তারপর আমি যেখানেই দেখি আইডিএম নিয়ে হেল্প চাচ্ছে সেখানেই আমি বলা শুরু করি যে টিম ভিউয়ার দিয়ে সেটাপ দিয়ে দিচ্ছি। এর বেশী কিছু আর করা সম্ভব না। যাই হোক আইডিএম নিয়ে যদি কেউ সমস্যায় না পড়তো তাহলে হয়তো আমার পোস্ট লেখার টপিকটাই পাওয়া যেত না। এই দিক দিয়ে এটি একটি সুবিধা ! এবার আসুন দেখে নেই এই পোস্টে আমি আইডিএম এর কি কি সমস্যার সমাধান করবো-

  • আইডিএম ইন্সটল করেছেন কিন্তু আইডিএম দিয়ে ফায়ারফক্সে ডাউনলোড হচ্ছে না?
  • ইউটিউবে আইডিএম এর ডাউনলোড বাটন পাচ্ছেন না?
  • ইউটিউবে আইডিএম এর ডাউনলোড বাটনে উল্টো পাল্টা ফরমেট দেখায় বা অডিও ডাউনলোড লিংক দেখায়?
এই সমস্যা গুলোর সমাধান আপনি একেবারে সহজেই পেতে পারেন। আপনি জাস্ট idm firefox integration লিখে গুগলে সার্চ দিলে প্রথমে যে লিংক পাবেন সেটিই হচ্ছে সমাধান। তাছাড়া এই সমাধানটির একটি ভিডিও টিউটোরিয়ালও পোস্টের শেষে দিয়ে দিয়েছি, আশাকরি সেটিও কাজে আসবে।
ধাপ ১: IDM Firefox Integration – আইডিএম ফায়ার ফক্স ইন্টিগ্রেশান – এখানে ক্লিক করুন। তারপর একটা উইন্ডো ওপেন হবে। সেখান হতে Save File এ ক্লিক করুন।
IDM Firefox Integration (1)
IDM Firefox Integration (1)
ধাপ ২: এবার Ok বাটনে ক্লিক করুন। তারপর যেখানে ফাইলটি সেভ করতে চান সেভ করে নিতে পারেন।
নোট: আপনি যদি চান তাহলে Open with অপশন সিলেক্ট করতে পারেন। সেক্ষেত্রে Browse এ ক্লিক করে ফায়ারফক্স সিলেক্ট করে Ok বাটনে ক্লিক করতে হবে। সেক্ষেত্রে ধাপ ৩ ফলো করা লাগবে না। আরেকটি কথা সেটি হচ্ছে আপনি যদি ফাইলটি সেভ করে রাখেন তাহলে সেটা ফায়ারফক্স রিইন্সটল দিলে আবার ব্যবহার করতে পারবেন। তাই সেটি যত্ন করে রেখে দিতে পারেন। তবে আইডিএম এর নিউ ভার্সনে একই প্লাগিন কাজে নাও লাগতে পারে।
ধাপ ৩: এবার ডাউনলোড করা ফাইলটি ফায়ার ফক্সে ড্রাগ করুন।
IDM Firefox Integration (2)
IDM Firefox Integration (2)
ধাপ ৪: এবার Software Installation উইন্ডো আসবে। সেখানে ইন্সটল বাটনটি কয়েক সেকেন্ডের জন্য ডিজেবল থাকবে। এনাবল হলে Install বাটনে ক্লিক করুন।
IDM Firefox Integration (3)
IDM Firefox Integration (3)
ধাপ ৫:  ইন্সটল সাক্সেস হবার একটা নোটিফিকেশান পাবেন। সেখানে Open Add-Ons Manager বা Restart Firefox অপশন পাবেন। যদি Restart Firefox অপশন পান তাহলে সেটাতে ক্লিক করুন। তাহলেই কাজ শেষ। আর কিছু করা লাগবে না। আর যদি আপনারটাতে Open Add-ons Manager অপশন দেখায় তাহলে সেটাতে ক্লিক করুন। তাহলে এডন ম্যানেজার ট্যাবে নিয়ে যাবে।
IDM Firefox Integration (4)
IDM Firefox Integration (4)
ধাপ ৬: IDM CC নামে একটা প্লাগিন দেখতে পাবেন। সেখানে দুটো বাটন থাকবে। যদি দেখেন এনাবল নামে বাটন আছে তাহলে সেটিতে ক্লিক করুন।  আর যদি দেখেন ডিজেবল নামে বাটন আছে তাহলে আপনার কাজ শেষ। এখন যদি আপনার এনাবল নামের বাটন থাকে তাহলে সেটিতে ক্লিক করে ধাপ ৭ ফলো করুন।
IDM Firefox Integration (5)
IDM Firefox Integration (5)
ধাপ ৭: ফায়ারফক্স রিস্টার্ট দিন।
IDM Firefox Integration (6)
IDM Firefox Integration (6)
ব্যাস আপনার কাজ শেষ। আশা করি বুঝতে কোন অসুবিধা হয় নি। আপনাদের সুবিধার জন্য আমি ফায়ারফক্সের কয়েকটি ভার্সনের আইডিএম ইন্টিগ্রেট করার পদ্ধতি এক সাথে বলার চেষ্টা করেছি।
 Tutorial

http://www.youtube.com/watch?feature=player_embedded&v=FY6FJQWHjk4

No comments: